মূল পাতায় ফিরুন

২৬ মে ২০১৭, বাংলাদেশ সময় ০৮:৫৫ পিএম

বর্ণিল আয়োজনে সুনামগঞ্জে অনুষ্ঠিত হল বিতর্ক উৎসব

স্টাফ রিপোর্টার, সুনামগঞ্জ মিরর

[Photo]
সুনামগঞ্জ: “উন্নত ভাবনা সুন্দর আগামী – বিতার্কিক আমরা হবো অগ্রগামী” শ্লোগানে সুনামগঞ্জে প্রথমবারের মত অনুষ্ঠিত হল জেলা পর্যায়ের বিতর্ক উৎসব।

সুনামগঞ্জ ডিবেটিং সোসাইটি শুক্রবার (২৬ মে) দিনব্যাপী বর্ণিল এ অনুষ্ঠান আয়োজন করে। জেলা শিল্পকলা একাডেমির হাসনরাজা মিলনায়তনে অনুষ্ঠিত বিতর্ক উৎসবে শিশু বিতর্ক, সনাতনী ও বারোয়ারী বিতর্ক, সংসদীয় বিতর্ক, কর্মশালাসহ বিভিন্ন পর্ব অন্তর্ভুক্ত ছিল।

উৎসব শুরু হয় সকাল ৯টায়। অংশগ্রহণকারীদের গিফ্ট হ্যাম্পার প্রদানের পর শুরু হয় মূল আনুষ্ঠানিকতা। জেলার বিভিন্ন উপজেলা থেকে প্রায় পাঁচশো শিক্ষার্থী এতে অংশ নিতে আসেন। তারপর দিনব্যাপী নানা আয়োজন চলতে থাকে। পাঁচশো শিক্ষার্থীর সবার পরনে ছিল ডিবেটিং সোসাইটির লোগো সম্বলিত আকাশী রঙের টি-শার্ট। পুরো মিলনায়তন ছেয়ে গেছিল অন্যরকম ভালোলাগার এ রঙে।

ভিন্নধাচে সাজানো এ আয়োজনে ছিলনা কোনো গতানুগতিক আলোচনা কিংবা গুরুগম্ভীর বক্তৃতা। আয়োজক ও অংশগ্রহণকারীদের উভয়েই শিক্ষার্থী। এতে কেবল তাদেরই সরব অংশগ্রহণ ছিল, আর সারাদিনের নানা আয়োজন উপভোগ করেছেন সকলেই।

একপর্যায়ে শাবিপ্রবি’র বিতার্কিক রাসেল কর্মশালা পরিচালনা করেন। পরে বাংলাদেশ ডিবেট ফেডারেশনের উপদেষ্টা কমিটির সদস্য ও সুনামগঞ্জ জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট আমিমুল আহসান ইমরান শিক্ষার্থীদের উদ্দেশ্যে অনুপ্রেরণামূলক বক্তব্য দেন। আরও অংশ নেন জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে পুরষ্কারপ্রাপ্ত শাবিপ্রবি’র বিতার্কিক ধ্রুব রঞ্জন রায়।

এছাড়া ফাঁকে ফাঁকে মঞ্চে এসে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক ও বিতর্কে আগ্রহী শিক্ষার্থীরা তাদের অনুভূতির কথা বলেন।

সুনামগঞ্জ ডিবেটিং সোসাইটির সভাপতি সেজু আহমেদ, সাধারণ সম্পাদক মাসুদ আহমেদ অপু, যুগ্ম-সাধারণ সম্পাদক সোহানুর রহমান, অনিক চৌধুরী তপু, মাকসুদুর রহমান দীপুসহ অন্যরা এসময় উপস্থিত ছিলেন। আর পুরো আয়োজন সঞ্চালনা করেন সংগঠনটির সদস্য নাযরা-তান-নাঈম সালওয়া ও হুমায়রা হক হিয়া।

বিকেলে সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে শেষ হয় এ আয়োজন। ব্যান্ড গানবাজ'ও এতে গান পরিবেশন করে। এছাড়া ছিল শহরের শিল্পীদের নানা পরিবেশনা।
মূল পাতায় ফিরুন